ডাউনলোডমাধ্যমিক ও উচ্চশিক্ষাশিক্ষাঙ্গণ

মাধ্যমিক ও নিন্মমাধ্যমিক বিদ্যালয় সমূহের ২০২১ সালের ছুটির তালিকা

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ দেশের সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক এবং মাধ্যমিক বিদ্যালয় সমূহের ২০২১ সালের ছুটির তালিকা অনুমোদন করেছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এর ২১ ডিসেম্বর ২০২০ তারিখে প্রকাশিত সরকারি বেসরকারি মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক বিদ্যালয়সমূহের ২০২১ শিক্ষাবর্ষের ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি অনুমোদন কপি প্রকাশ করা হয়। ‌

সরকারি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহের বাৎসরিক ছুটির তালিকা ২০২১ পিডিএফ এবং ওয়ার্ড ফরম্যাট এ ডাউনলোড করে নিজের মত কাস্টমাউজ করে নিন।

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২১ ও পরীক্ষার সময়সূচী হুবহু মাধ্যমিক ও ‍উচ্চ শিক্ষাবিভাগের প্রকাশিত গ্যাজেট এর অনুলীপি করে দেওয়া হয়েছে।

বেসরকারি স্কুলের ছুটির তালিকা ২০২১ PDF এবং Word ফরম্যাট ডাউনলোড করে প্রিন্ট করে নিন। এবং শেয়ার করে সকলকে দেখার সুযোগ করে দিন।

মাধ্যমিক ও নিন্মমাধ্যমিক বিদ্যালয় সমূহের ২০২১ সালের ছুটির তালিকা

উপরের ২০২১ সালের মাধ্যমিক ও নিন্মমাধ্যমিক স্তরের বিদ্যালয় সমূহের ছুটির তালিকাটি তিনটি ফরম্যাটে দেওয়া হল। প্রত্যাশিত ফরম্যাট এর উপর ক্লিক করে ডাউনলোড করে নিন।

২০২১ সালের সরকারি বেসরকারি হাইস্কুল সমূহের ছুটির তালিকা সংক্রান্ত মাধ্যমিক ও উচ্চ শিক্ষাবিভাগের কিছু নির্দেশনা:

১. শিক্ষাবর্ষ হবে ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ খ্রিস্টাব্দ পর্যন্ত। সরকার ঘোষিত নিলেণনার আলােকে পাঠ্যপুস্তক বিতরণ করতে হবে।

২. উল্লেখিত পরীক্ষার সময়সূচি অনুযায়ী অর্ধবার্ষিক পরীক্ষা, নির্বাচনী পরীক্ষা ও বার্ষিক পরীক্ষা গ্রহণ নিশ্চিত করতে হবে এবং বার্ষিক পরীক্ষায় উত্তরপত্র অন্তত ১ (এক) বছর সংরক্ষণ করতে হবে। প্রতি পরীক্ষার সময়কাল ১৪ দিনের বেশি হবে না।

৩. স্ব স্ব বিদ্যালয় পরীক্ষার প্রশ্নপত্র (পাবলিক পরীক্ষা ব্যতিত) নিজেরা প্রণয়ন করবেন। কোনাে অবস্থাতেই অন্য কোনাে উৎস থেকে সংগৃহিত প্রশ্নে পরীক্ষা নেয়া যাবে না।

৪. পরীক্ষার নির্ধারিত তারিখ পরিবর্তন করা যাবে না। তবে কোনাে বিশেষ কারণে পরীক্ষার তারিখ পরিবর্তন করতে হলে
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পূর্বানুমতি গ্রহণ করতে হবে।

৫. সাপ্তাহিক ছুটি (শুক্রবার) ব্যতিত বছরে মােট ছুটি ৮৫ দিন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক যে সকল দিনকে সাধারণ ছুটি (পাবলিক হলিডে) এবং নির্বাহী আদেশে সরকারি ছুটি ঘােষণা করা হবে সে সকল দিন উক্ত ৮৫ দিনে অন্তর্ভুক্ত হবে।

৬. কোনাে সরকারি কর্মকর্তার পরিদর্শন উপলক্ষে বিদ্যালয় ছুটি দেয়া যাবেনা এবং সংবর্ধনা পরিদর্শন উপলক্ষে শিক্ষার্থীদের ক্লাস বন্ধ করা যাবে না। সংবর্ধিত / পরিদর্শনকারী ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জনা শিক্ষার্থীদেব রাস্তায় দাঁড় করানাে যাবে না।

৭. ছুটিকালীন সময়ে অনুষ্ঠেয় ভর্তি ও অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানের জন্য প্রয়ােজনে বিদ্যালয় খােলা রাখতে হবে।

৮. উপবৃত্তি, ভর্তি পরীক্ষা, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা, জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা ইত্যাদি প্রয়ােজনে বিদ্যালয় খােলা রাখতে হবে।

৯. জেএসসি ও এসএসসি পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্র ব্যতিত অন্যান্য বিদ্যালয়সমূহে যথারীতি শ্রেণী কার্যক্রম চালু থাকবে।

১০. প্রত্যেক বিদ্যালয়ে ‘দৈনিক পাঠ বিবরণী’ নামে ডায়েরী ছাপাতে হবে এবং শিক্ষাবর্ষের শুরুতেই শিক্ষার্থীদের মধ্যে তা বিতরণ করতে হবে।

এ ডায়েরীতে ছাত্র/ছাত্রীর পরিচিতি, অভিভাবকদের প্রতি পরামর্শ, ছাত্র/ছাত্রীদের আচরণবিধি, শিক্ষকদের নাম ও শিক্ষাগত যােগ্যতা, ধর্মীয় ও নৈতিক শিক্ষার জরুরি নির্দেশনাবলী, ছুটির তালিকা এবং রুটিন (এতে প্রতিদিন অভিভাবকদের স্বাক্ষর নিতে হবে) অন্তর্ভুক্ত থাকবে।

১১. জাতীয়ভাবে গুরুত্বপূর্ণ দিবস যথাঃ ২১ ফেব্রুয়ারি, ১৭ মার্চ, ২৬ মার্চ, ১৫ আগশ ও ১৬ ডিসেম্বর ক্লাস বন্ধ থাকবে।

তবে সংশ্লিষ্ট দিবসের বিষয়ভিত্তিক বিভিন্ন অনুষ্ঠানের আয়ােজন করে বিদ্যালয়ে দিবসটি উদযাপন করতে হবে।

১৯. প্রতিটি বিদ্যালয়ে সরকার কর্তৃক ঘোষিত সময়সূচি অনুযায়ী সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযােগিতা আয়ােজন ও শিক্ষা সপ্তাহ পালন করতে হবে।

আপনার জন্য অন্যান্য ‍ছুটির তালিকা সমূহ: (ডাউনলোড করুন)

বাংলাদেশের সকল স্তরের শিক্ষা সংক্রান্ত তথ্য, চাকুরি ও প্রশিক্ষণসহ দেশ-বিদেশের সকল অফিসিয়াল বিভিন্ন তথ্য সবার আগে পেতে আমাদের ফেসবুক পেইজ Like & Follow করে রাখুন এবং বাংলা নোটিশ ডট কম নিয়মিত ভিজিট করুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ